১৬০ টাকার কাঁচা মরিচ কিভাবে ৫০০ টাকা হয়? | Daily Issues | Vokta odhikar | ভোক্তা অধিকার

#daily_issues #vokta_odhikar #কাঁচামরিচ পাইকারী বাজারে কেজিতে ১৭০ টাকা বেড়েছে কাঁচা মরিচের দাম আবারও কাঁচা মরিচের দাম বাড়তে শুরু করেছে। গতকাল পাইকারীতে যে কাঁচা মরিচ প্রতি কেজি বিক্রি হয়েছে ১৮০ থেকে ২০০ টাকা, আজ সেই কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩৭০ টাকায়। বুধবার দুপুরে রাজধানীর কাওরান বাজার পাইকারী আড়তে গিয়ে এমন চিত্র দেখা গেছে। পাইকারী বাজার থেকে এসব কাঁচা মরিচ রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে চলে যাচ্ছে। সেখানে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০০ বা তারও বেশি। আজ তৃতীয় দিনের মতো ঢাকা মহানগরসহ দেশের সকল বিভাগ ও জেলা পর্যায়ে কাঁচা মরিচের মূল্য এবং চিনির মূল্য ও মজুদসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য তদারকির লক্ষ্যে বাজার অভিযান করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গত দুদিনও কাওরান বাজারে অভিযান চালিয়েছিল ভোক্তা অধিদপ্তর। এসময় ব্যবসায়ীদের ক্রয় মূল্য এবং বিক্রয় মূল্য তালিকা টানিয়ে রাখার নির্দেশনা দেওয়া হয়। সে নির্দেশনা মেনে কাওরান বাজারের একজন পাইকারী মরিচ ব্যবসায়ী ছোট কাগজে মরিচের ক্রয় এবং বিক্রয় মূল্য লিখে টানিয়ে রেখেছেন। সেখানে দেখা যায়, ক্রয় মূল্য লেখা রয়েছে ৩৭০ টাকা এবং বিক্রয় মূ্ল্য লেখা রয়েছে ৩৮০ টাকা। এছাড়া এসব পাইকারী ব্যবসায়ীরা ক্রয় ভাউচারও সংগ্রহে রেখেছেন। এক দিনের ব্যবধানে কেন মরিচের দাম আবারও বেড়ে গেল? এই তথ্য জানতে এসব পাইকারী ব্যবসায়ীরা যে আড়ৎ থেকে কাঁচা মরিচ কিনেছে তাদের সন্ধানে নামে ভোক্তা অধিকার। আড়তে গিয়ে দেখা যায়, আড়তদার বিভিন্ন বাহানায় মরিচের দাম বাড়িয়ে দিয়েছে। এছাড়া তাদের কাছে কোনো ক্রয় ভাইচার নেই। ভোক্তা স্বার্থ বিরোধী এই অপরাধে কাওরান বাজারের এক আড়তকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। কাওরান বাজার এলাকায় অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারি পরিচালক আব্দুল জব্বার মন্ডল এবং সহকারী পরিচালক ফারহানা অজন্তা। ঢাকা মহানগর এলাকায় ভোক্তা অধিদপ্তরের ৩টি টিম অভিযান পরিচালনা করে। এছাড়াও অন্যান্য বিভাগীয় শহরসহ ৩৭টি জেলায় একযোগে এ অভিযান পরিচালিত হয়। ঢাকা মহানগরীর কারওয়ান বাজার, কাঁঠালবাগান কাঁচাবাজার, তেজকুনি পাড়া কাঁচা বাজার, যাত্রাবাড়ি কাঁচা বাজার, দয়াগঞ্জ কাঁচা বাজার, ধলপুর কাঁচা বাজার, ডেমরা কাঁচা বাজার, শনির আখড়া কাঁচা বাজার ও মতিঝিল এজিবি কলোনি কাঁচা বাজার এলাকায় মরিচের বিক্রয়মূল্য ও ক্রয়মূল্য যাচাই করা হয়। ভোক্তা অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়, কাঁচা মরিচের মূল্যের পাশাপাশি সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে সারাদেশে একযোগে এ অভিযান পরিচালিত হয়। সারাদেশে ৪০টি বাজার অভিযানে ৯৫টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৩৫ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। চলমান যেকোনো গুরুত্বপূর্ণ ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখার জন্য অনুরোধ রইলো। চ্যানেল লিংক: https://www.youtube.com/dailyissuesbd এছাড়াও আমাদের ফেসবুকে পেইজে যুক্ত থাকতে পারেন। ফেসবুক পেইজ লিংক: Daily Issues Contact us: [email protected] #vokta_odhidoptor_ovijan #vokta_odhikar_ovijan #ভোক্তা_অধিকার #ভোক্তা_অধিকার_অভিযান #ভোক্তা_অধিদপ্তরের_অভিযান #অভিযান #জরিমানা

Oct 20, 2023 - 08:00
 0  3
১৬০ টাকার কাঁচা মরিচ কিভাবে ৫০০ টাকা হয়? | Daily Issues | Vokta odhikar | ভোক্তা অধিকার

#daily_issues #vokta_odhikar #কাঁচামরিচ

পাইকারী বাজারে কেজিতে ১৭০ টাকা বেড়েছে কাঁচা মরিচের দাম
আবারও কাঁচা মরিচের দাম বাড়তে শুরু করেছে। গতকাল পাইকারীতে যে কাঁচা মরিচ প্রতি কেজি বিক্রি হয়েছে ১৮০ থেকে ২০০ টাকা, আজ সেই কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩৭০ টাকায়।

বুধবার দুপুরে রাজধানীর কাওরান বাজার পাইকারী আড়তে গিয়ে এমন চিত্র দেখা গেছে। পাইকারী বাজার থেকে এসব কাঁচা মরিচ রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে চলে যাচ্ছে। সেখানে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০০ বা তারও বেশি।
আজ তৃতীয় দিনের মতো ঢাকা মহানগরসহ দেশের সকল বিভাগ ও জেলা পর্যায়ে কাঁচা মরিচের মূল্য এবং চিনির মূল্য ও মজুদসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য তদারকির লক্ষ্যে বাজার অভিযান করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

গত দুদিনও কাওরান বাজারে অভিযান চালিয়েছিল ভোক্তা অধিদপ্তর। এসময় ব্যবসায়ীদের ক্রয় মূল্য এবং বিক্রয় মূল্য তালিকা টানিয়ে রাখার নির্দেশনা দেওয়া হয়। সে নির্দেশনা মেনে কাওরান বাজারের একজন পাইকারী মরিচ ব্যবসায়ী ছোট কাগজে মরিচের ক্রয় এবং বিক্রয় মূল্য লিখে টানিয়ে রেখেছেন। সেখানে দেখা যায়, ক্রয় মূল্য লেখা রয়েছে ৩৭০ টাকা এবং বিক্রয় মূ্ল্য লেখা রয়েছে ৩৮০ টাকা। এছাড়া এসব পাইকারী ব্যবসায়ীরা ক্রয় ভাউচারও সংগ্রহে রেখেছেন।
এক দিনের ব্যবধানে কেন মরিচের দাম আবারও বেড়ে গেল? এই তথ্য জানতে এসব পাইকারী ব্যবসায়ীরা যে আড়ৎ থেকে কাঁচা মরিচ কিনেছে তাদের সন্ধানে নামে ভোক্তা অধিকার। আড়তে গিয়ে দেখা যায়, আড়তদার বিভিন্ন বাহানায় মরিচের দাম বাড়িয়ে দিয়েছে। এছাড়া তাদের কাছে কোনো ক্রয় ভাইচার নেই। ভোক্তা স্বার্থ বিরোধী এই অপরাধে কাওরান বাজারের এক আড়তকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।
কাওরান বাজার এলাকায় অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারি পরিচালক আব্দুল জব্বার মন্ডল এবং সহকারী পরিচালক ফারহানা অজন্তা।
ঢাকা মহানগর এলাকায় ভোক্তা অধিদপ্তরের ৩টি টিম অভিযান পরিচালনা করে। এছাড়াও অন্যান্য বিভাগীয় শহরসহ ৩৭টি জেলায় একযোগে এ অভিযান পরিচালিত হয়।
ঢাকা মহানগরীর কারওয়ান বাজার, কাঁঠালবাগান কাঁচাবাজার, তেজকুনি পাড়া কাঁচা বাজার, যাত্রাবাড়ি কাঁচা বাজার, দয়াগঞ্জ কাঁচা বাজার, ধলপুর কাঁচা বাজার, ডেমরা কাঁচা বাজার, শনির আখড়া কাঁচা বাজার ও মতিঝিল এজিবি কলোনি কাঁচা বাজার এলাকায় মরিচের বিক্রয়মূল্য ও ক্রয়মূল্য যাচাই করা হয়।
ভোক্তা অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়, কাঁচা মরিচের মূল্যের পাশাপাশি সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে সারাদেশে একযোগে এ অভিযান পরিচালিত হয়। সারাদেশে ৪০টি বাজার অভিযানে ৯৫টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৩৫ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

চলমান যেকোনো গুরুত্বপূর্ণ ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখার জন্য অনুরোধ রইলো।
চ্যানেল লিংক: https://www.youtube.com/dailyissuesbd

এছাড়াও আমাদের ফেসবুকে পেইজে যুক্ত থাকতে পারেন।
ফেসবুক পেইজ লিংক: Daily Issues

Contact us: [email protected]

#vokta_odhidoptor_ovijan #vokta_odhikar_ovijan #ভোক্তা_অধিকার #ভোক্তা_অধিকার_অভিযান #ভোক্তা_অধিদপ্তরের_অভিযান #অভিযান #জরিমানা

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow